প্রিয় সদস্য/ভিজিটর ! allupdate.info এর পক্ষ থেকে আপনাকে জানাই শুভেচ্ছা
0 votes
19 views
in ধর্ম বিষয়ক by (508 points)

1 Answer

0 votes
by (1.0k points)
ঈদুল আযহা, "ত্যাগের উৎসব" নামেও পরিচিত, এটি প্রতি বছর বিশ্বব্যাপী পালিত দুটি প্রধান ইসলামিক ছুটির একটি। এটি ইব্রাহিমের (জুডিও-খ্রিস্টান ঐতিহ্যে আব্রাহাম) তার পুত্র ইসমাঈলকে (ইসমায়েল) ঈশ্বরের আদেশের আনুগত্য করার জন্য বলিদানের ইচ্ছাকে সম্মান করে। যাইহোক, কোরবানি ঘটতে পারার আগে, ঈশ্বর তার পরিবর্তে একটি মেষ উৎসর্গ করেছিলেন।

ঈদুল আযহা ইসলামিক চন্দ্র ক্যালেন্ডারের দ্বাদশ মাস ধু আল-হিজ্জার 10 তম দিনে পড়ে এবং চার দিন ধরে চলে। এটি ইসলামের পবিত্রতম শহর মক্কায় হজ যাত্রার সমাপ্তি চিহ্নিত করে, যা ইসলামের পাঁচটি স্তম্ভের একটি এবং একটি ধর্মীয় দায়িত্ব যা প্রত্যেক প্রাপ্তবয়স্ক মুসলমানকে অবশ্যই পালন করতে হবে যারা যাত্রা শুরু করতে শারীরিক ও আর্থিকভাবে সক্ষম।

ঈদুল আযহার সময়, সারা বিশ্বের মুসলমানরা ইব্রাহিমের আনুগত্য এবং ত্যাগের ইচ্ছুকতার সাথে সাথে ঈশ্বরের ইচ্ছার প্রতি তাদের নিজেদের বশ্যতাকে স্মরণ করে। উত্সবটি মসজিদ এবং খোলা জায়গায় একটি বিশেষ প্রার্থনা পরিষেবা দিয়ে শুরু হয়, তারপরে একটি পশু, সাধারণত একটি ভেড়া, ছাগল, গরু বা উট বলি দেওয়া হয়, যা ইব্রাহিমের ত্যাগের ইচ্ছুকতার প্রতীক। এরপর কোরবানির পশুর মাংস তিন ভাগে ভাগ করা হয়: এক ভাগ পরিবারের জন্য, এক ভাগ আত্মীয়-স্বজন ও বন্ধুদের জন্য এবং এক ভাগ অভাবীদের জন্য।

ঈদ-উল-আধা মুসলমানদের জন্য পারিবারিক বন্ধনকে শক্তিশালী করার, প্রিয়জনের সাথে খাবার ভাগ করে নেওয়ার এবং কম ভাগ্যবানদের প্রতি দাতব্য ও সদয় কাজ করার সময়। এটি একটি আনন্দের উপলক্ষ যা ত্যাগ, সমবেদনা এবং সম্প্রদায়ের মূল্যবোধের উপর জোর দেয়।

526 questions

519 answers

0 comments

812 users

Welcome to AllUpdate.info, where you can ask questions and receive answers from other members of the community.
6 জন অনলাইনে আছেন
0 জন সদস্য 6 জন অতিথি
আজ ভিজিট : 282 বার
গতকাল ভিজিট : 844 বার
সর্বমোট ভিজিট : 62661 বার
...